করোনায় আরও মৃত্যু ৩৭

দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণ করেছেন ৩৭ জন। একই সময়ে নতুন করে এ রোগে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৬০৮ এবং সুস্থ হয়েছেন ১ হাজার ৯২৩ জন। ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে পুরুষ ২৪ ও নারী ১৩ জন।

গতকালের চেয়ে আজ ৭ জন বেশি মৃত্যুবরণ করেছেন। গতকাল ৩০ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে করোনা মহামারিতে মৃত্যুবরণ করেছেন ১২ হাজার ২৪৮ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫৬ শতাংশ। গত ১৭ মে থেকে মৃত্যুর একই হার রয়েছে।

গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ২১ থেকে ৩০ বছর বয়সী ১ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ৩ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ২ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৭ জন এবং ষাটোর্ধ ২৪ জন রয়েছেন। মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ১৬ জন, চট্টগ্রাম বিভাগে ১৫ জন, খুলনা ও সিলেট বিভাগে ২ জন করে এবং রংপুর ও ময়মনসিংহ বিভাগে ১ জন করে রয়েছেন।

বুধবার (১৯ মে) স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ২০ হাজার ৫২৮ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ৬০৮ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ১৬ হাজার ৮৫৫ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ২৭২ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৭ দশমিক ৮৩ শতাংশ। আগের দিন এই হার ছিল ৭ দশমিক ৫৫ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ২৮ শতাংশ বেশি।

স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৫৭ লাখ ৫৫ হাজার ৪৪৬ জনের নমুনা পরীক্ষায় ৭ লাখ ৮৩ হাজার ৭৩৭ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার ৪২ লাখ ১২ হাজার ৬৫৮টি হয়েছে সরকারি এবং ১৫ লাখ ৪২ হাজার ৭৮৮টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৬২ শতাংশ। গতকাল পর্যন্ত শনাক্তের হার ছিল ১৩ দশমিক ৬৪ শতাংশ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ১ হাজার ৯২৩ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ১ হাজার ১১৫ জন। গতকালের চেয়ে আজ ৮০৮ জন বেশি সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৭ লাখ ২৬ হাজার ১৩২ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২ দশমিক ৬৫ শতাংশ। গতকাল এই হার ছিল ৯২ দশমিক ৫৯ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ০৬ শতাংশ বেশি।

বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ২০ হাজার ৪৯৮ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ১৭ হাজার ৬৭৫ জনের। গতকালের চেয়ে আজ ২ হাজার ৮২৩টি নমুনা বেশি সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ৩৯৯টি ও বেসরকারি ৭৯টিসহ ৪৭৮টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ২০ হাজার ৫২৮ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১৬ হাজার ৮৫৫ জনের। গতকালের চেয়ে আজ ৩ হাজার ৬৭৩টি নমুনা বেশি পরীক্ষা হয়েছে।