লাইফ স্টাইল

অর্থনীতির সংকট থেকে উত্তরণের উপায় কী

চলমান সংকটের পরিপ্রেক্ষিতে বাংলাদেশে অর্থনৈতিক সূচকের কোনো দিকেই স্বস্তিদায়ক খবর নেই। রপ্তানি বাণিজ্যের প্রবৃদ্ধি বড় ধরনের কমে যাওয়ার আশঙ্কা রয়েছে। আমদানি বাণিজ্যের ক্ষেত্রেও বেশ নেতিবাচক প্রবৃদ্ধি। এটি সামগ্রিকভাবে আমাদের ব্যক্তি খাতের বিনিয়োগের জন্য খুবই নেতিবাচক বিষয়। লকডাউন পরিস্থিতিতে সারা দেশের অর্থনৈতিক কার্যক্রম থমকে গেছে। অন্যদিকে, উন্নত বিশ্বের অর্থনীতিতে দীর্ঘমেয়াদি মন্দার আশঙ্কা এবং আন্তর্জাতিক বাজারে তেলের মূল্য হ্রাসের কারণে বাংলাদেশের রপ্তানি আয় ও প্রবাসী আয়ে প্রবাহে বড় ধরনের দীর্ঘমেয়াদি নেতিবাচক প্রভাব অব্যাহত থাকার আশঙ্কা রয়েছে। চলমান অর্থনৈতিক সংকট দেশে বেকারত্ব ও দারিদ্র্য হারেরও বড় ধরনের উল্লম্ফনের পরিস্থিতি সৃষ্টি করেছে। সামগ্রিকভাবে, এ বছর আর্থিক প্রবৃদ্ধি বেশ কমে যাওয়ার আশঙ্কা রয়েছে।

 এ থেকে উত্তরণের উপায় কী? একটি কথা মনে রাখা দরকার যে এই সংকটজনক পরিস্থিতির চটজলদি কোনো সমাধান নেই। আমাদের দরকার দুই অথবা তিন বছরের একটি ‘অর্থনীতি পুনরুদ্ধার’ পরিকল্পনা, যার অধীনে আগামী অর্থবছরের জাতীয় বাজেট প্রণয়ন প্রয়োজন।

 সামনের অর্থবছরের বাজেট হওয়া দরকার একটি ‘কোভিড-১৯ সংবেদনশীল বাজেট’। এই বাজেটে সুনির্দিষ্ট কয়েকটি অগ্রাধিকার ক্ষেত্র থাকা উচিত। যেমন পরিকল্পনামাফিক অর্থনৈতিক কর্মকাণ্ড চালু করার ব্যবস্থা নেওয়া, স্বাস্থ্য, কৃষি ও সামাজিক সুরক্ষা খাতের জন্য উচ্চতর বরাদ্দ, প্রণোদনা প্যাকেজের যথাযথ বাস্তবায়ন এবং ব্যাংকিং ও কর খাতসহ কিছু সুনির্দিষ্ট বিষয়ে কার্যকরী সংস্কার কর্মসূচি নেওয়া ও বাস্তবায়ন করা।

আরো দেখুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also
Close
Back to top button
Close